Friday, June 5, 2015



ঢাকা: নগরীর বাসযোগ্যতা ফিরিয়ে আনতে সব ধরনের উন্নয়ন কর্মকাণ্ডে পরিবেশ ও প্রাকৃতিক ইকোসিস্টেমসহ গণমানুষের সুবিধার কথা সবার আগে বিবেচনা করতে হবে। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে শুক্রবার ঢাবির শামসুল হক মিলনায়তনে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ও ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদের যৌথ উদ্যোগে আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তারা এ অভিমত দেন।

বক্তারা বলেন, জিডিপিভিত্তিক অর্থনৈতিক উন্নয়ন দ্রুত বৃদ্ধি পাচ্ছে, কিন্তু পরিবেশ বিপর্যয়ের কারণে মানুষের জীবনমান ও জনস্বাস্থ্য হুমকির মুখে পড়ছে। এমনকি দীর্ঘস্থায়ী অর্থনৈতিক উন্নয়নও  পরিবেশ বিপর্যয়ের কারণে হুমকির সম্মুখীন হচ্ছে।

গোলটেবিলে বলা হয়, ঢাকা মহানগরীর মতো পুরো দেশ মানুষ ও প্রাণীকূলের বসবাস ও ব্যবহারের অনুপযোগী হয়ে যাচ্ছে। মানুষের জীবনমান উন্নয়নভিত্তিক অর্থনৈতিক উন্নয়ন ও পরিবেশ বিপর্যয় রোধ কীভাবে একসূত্রে  গাঁথা যায়, তার কর্মপন্থা নির্ধারণের চূড়ান্ত সময় এসেছে।

এ জন্য কিছু বিষয়ে  বিশেষ নজর দিতে হবে বলে গোলটেবিলে মত দেয়া হয়। এর মধ্যে রয়েছে, পুরো দেশের জন্য গ্রাম, নগর ও অঞ্চল পরিকল্পনাসহ এগ্রো ইকোলজিক্যাল জোন সমন্বয়ে “ভূমি ব্যবহার মহাপরিকল্পনা’ করা; নি¤œ আয়ের  মানুষকে পরিকল্পনার বলয়ে নিয়ে এসে পরিকল্পনা করা; সারা দেশে পরিকল্পিত আবাসন ব্যবস্থা গড়ে তোলা;    পানি ব্যবস্থাপনায় গুরুত্ব দিয়ে অর্থনৈতিক উন্নয়ন পরিকল্পনা করা; ঢাকা শহরের ভূ-গর্ভস্থ ও ভূ-উপরিস্থ সব অবকাঠামো ও সম্পদের জন্য ত্রিমাত্রিক মহাপরিকল্পনা করা; পরিবেশবান্ধব শক্তি বাড়ানোর কার্যকর পদক্ষেপ গ্রহণ;     পরিবেশ দূষণ করে না এমন শিল্পকে নানাভাবে প্রণোদনা দেয়া; নতুন কলকারখানা অনুমোদনে ইটিপি  বাধ্যতামূলক করা;    পরিবেশ আদালত সক্রিয় করা ও  পরিবেশের ক্ষতির বিষয়ে যেকোনো সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠানের মামলা করতে পারার বিষয়টি নিশ্চিত করা; কৃষিতে রাসায়নিক সার ও কীটনাশকের ব্যবহার নিরুৎসাহিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ ইত্যাদি।

পবার যুগ্ম সাধারণ সম্পাদক ডা. লেলিন চৌধুরীর সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে বক্তব্য দেন পবার চেয়ারম্যান আবু নাসের খান, আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এম সফিউল্লাহ, পবার সহসম্পাদক স্থপতি শাহীন আজিজ, সমন্বয়কালী আতিক মোরশেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সংসদের সাধারণ সম্পাদক হাসান প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সংসদের প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি মো. শাহীন রেজা রাসেল।

0 comments:

Post a Comment

সকল নিউজ

Share this page on Facebook

ভাষা পরিবর্তন করুন

Contact US

Powered by Blogger.

Like & Share us on Facebook

তদন্তে প্রকৃত আসামিদের বাদ দেয় পুলিশ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে কি আপনি একমত?

Total Pageviews

Popular Posts